অর্থনীতি

রাজধানীতে তিনদিন ব্যাপী বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপ্রো আজ শেষ দিন

গতকাল ২১ নভেম্বর রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে ‘৭ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপ্রো ২০১৯’। সরাসরি ফুড প্রসেসিং সেক্টরের সঙ্গে জড়িত ১৫টি দেশের প্রায় ৩শ’ টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে তিনদিন ব্যাপী এ মেলা চলবে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত।বৃহস্পতিবার (২১ নভেম্বর)সকালে উক্ত মেলার উদ্বোধন করেন কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক,এমপি।

উদ্ধোধনী বক্তব্যে মাননীয় মন্ত্রী বলেন, “কৃষি সেক্টরের ক্রমবর্ধমান বিকাশ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নিতে আপনাদের পদক্ষেপ জাতির জন্য মঙ্গলময়। বাংলাদেশ যাতে কোনোভাবেই এ খাতে পিছিয়ে না যায়, সে ব্যাপারে সরকারের পক্ষ হতে যে কোন সহযোগিতা দিতে প্রস্তুত। যেহেতু ফুড প্রসেসিং সেক্টর এবং এর সঙ্গে জড়িত সব প্রতিষ্ঠানের বিকাশ এবং সার্বিক সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন আরো বেগবান হবে।”

তিনি আরো বলেন, “কৃষিজাত পণ্যের উৎপাদন বৃদ্বিকরণ, প্রক্রিয়াজাতকরণ, মূল্য সংযোজন করে রপ্তানির মাধ্যমে দেশের অর্থনীতির উন্নয়নের মাধ্যমে কৃষকের মুখে হাসির ফুটাতে হবে। এই মেলা আমাদের আশা দেখাচ্ছে , আধুনিক ও বাণিজ্যিক কৃষি সন্নিকটে। আমার বিশ্বাস বাংলাদেশ এগ্রো প্রসেসর’স এসোসিয়েশন (বাপা) যেভাবে এগিয়ে যাচ্ছে এর ধারাবাহিকতা বজায় থাকলে আগামী বছর এই মেলায় মাননীয় প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন।”

বাপার সভাপতি ফখরুল ইসলাম মুন্সির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার(দায়িত্বে) বিশ্বদ্বীপ দে, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সাইয়েদা সরোয়ার জাহান; এফএও এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রর্বাট ডগলাস সিম্পসন; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুল ম্ঈুদ; কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ ও ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো মেলা কমিটি-২০১৯ এর চেয়ারম্যান এবং শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী ও এসিআই’র এমডি ড. এফএইচ আনসারি।

আয়োজক সূত্রে জানা যায়, বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড এর যৌথ উদ্যোগ এ মেলার আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে ছয়বার অনুষ্ঠিত এ মেলার আশাতীত সাফল্য, বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণ এবং দর্শনার্থীদের অভূতপূর্ব সাড়া পাওয়ায় এবারের মেলায়ও তার প্রতিফলন ঘটেছে বাপা ১শ’ ৪৪টি দেশে প্রক্রিয়াজাত খাদ্য রপ্তানি করছে; গত অর্থবছরে রপ্তানির মাধ্যমে ৩শ ৭২ মিলিয়ন ডলার আয় করেছে। ২০২১ সালে রপ্তানি ১ বিলিয়ন ডলারে উন্নীত করতে নিরলস কাজ করছে বাপা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *